Saturday, June 17, 2006

অর্জুনের লক্ষ্যভেদ ও অন্যান্য গল্প

( পূর্ব প্রকাশিতের পর)


…তোমরা তো দূর্লভ ও কাত্যায়নীর কথা জান, তাই আর নতুন করে বলার কিছু নেই৷

একটা লোক ছিল পাঁড় মাতাল, রাস্তার পর শুয়ে শুয়ে, লর্ডসের খুব কাছাকাছি, আনোয়ার শাহ, ভাবে আমি কোন এক শাহ,
আকাশে এক গোল চাঁদ পিটিস পিটিস চায়, আস্তে আস্তে চাঁদ দ্রবীভূত হয়ে যায় তার পাকস্থলীতে, কি ঝামেলা রে বাবা, এই
মালটা আবার কে, ভাবলো দুই টিনিয়াসোলিয়াম…


টি 1 - এই কি অমৃত ভান্ড?
টি 2 - দূর, তোর আবার সবে তেই রাহু কেতু কেস !
টি 3- এই, সেদিন টিভিতে দেখলে না?
টি 2 - ক্যাটারিনা কঈফ? ও কি নাচ, গোলা৷৷
টি 1- না , না আমি সে কথা বলি নি তো?
টি 2- তুই কাটা, আমি গুরু হ্যাংওভারে মরি৷৷৷ উল্লুস!
টি 2 - না বাবা না, আমি সে পাগল কিছুতেই হব না৷
টি 3 - এই যে জেমসরা এসেছিল যেইদিন, কোথায় ছিলে তুমি ?
টি 1- আসলে অমৃতের ভান্ড ইমেজটার মধ্যে , লক্ষ্মী আছে না, বেশ ধোঁয়া, ধোঁয়া,… হাতে অমৃতের ভান্ড, আরে না: কিশোরকুমার…


… কথা চলে, বিষষিন²য়া, মানুষ মশগুল থাকে আপন ষিনভূজে, তাই থাক, আমরা বর ংসেই রাস্তায় শুয়ে থাকা লোকটার কথা ভাবি, নীরবতা পালনের মত, আঁচল উড়িয়ে তুমি বেশ চলে যাও অটোতে, ভুকভুক ওড়ে ধোঁয়া, তুমি পেয়ে গেছো তোমার আজ রাতের মানুষটিকে, তার কথা ভেবো, বর ংথাকো অনাহারে, লিখো সেই কথা, আরো দু-চারটে জখজ উড়ে আসে, যেন দ্রৌপদী এবার স্বয়ম্বরা…


… মানুষ শুয়ে থাকে রাস্তায় ও রাস্তায়, শীত নামে, অ্যান্টিবায়োটিক ঊত্পন্নের লক্ষ্যে পৃথিবীর গভীরতর অসুখ এখন, লোকটি একবার চাঁদটি খায় ও বের করে ছেড়ে দেয় আকাশে, একটু আগে জয় গোস্বামী বাসের রড ধরে ঝুলতে ঝুলতে কবি হয়ে গেছেন, হাতে তার ব্যার্থ ইয়ো-ইয়ো, মানুষটি শুয়ে থাকে প্রবল ও পরাষন²ম এবা ংপাকস্থলী শুদ্ধ…





টিনিয়াসোনারা এখন কথা বলে সেক্স নির্ধারণ ও মোবাইল ফোন নিয়ে…

টি 2- তুই রিংটোন যে ডাউনলোড করলি , আমায় পাঠালি না তো?
টি 1 - তোর নামে লাগিয়ে দিয়েছি…
টি 2 - কই শোনা…
টি 1 - মিস কল দে…
টি 3 - আমার বাপু ফোনের আওয়াজ শুনলেই বুকের ভেতর ধড়-ফড় করে …
টি 2 - ও তার জন্যেই এই মাদুলিটা৷৷
টি 3 - আমার দাদা করে দিয়েছে…

( Ring tone ) এই পথ যদি না শেষ হয়…

বেজে ওঠে ফোন, সুতরা ংকারুর বুক ধড়ফড়, কারো বুক ভেসে যায় আনন্দে৷

No comments: